তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য মাসিক ন্যূনতম মজুরি ৩২ হাজার টাকা নির্ধারণের আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে শ্রমিক প্রতিনিধিরা। সোমবার রাজধানীর সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় এই দাবি উত্থাপন করা হয়। মজুরি কাঠামো পুনর্নির্ধারণের লক্ষ্যে গঠিত বোর্ডের সভায় বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও শ্রমিক প্রতিনিধি বাবুল আখতার এই প্রস্তাবনা তুলে ধরেন। সোমবার (৯ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় শ্রমিক প্রতিনিধিরা এ প্রস্তাব জমা দেন। শ্রমিকপক্ষ প্রস্তাব জমা দিলেও মালিকপক্ষ সময় চেয়েছে।
প্রস্তাবিত নতুন কাঠামো অনুযায়ী, গ্রেড-১ এর শ্রমিকদের জন্য ৪৮ হাজার, গ্রেড-২ এর জন্য ৪৩ হাজার, গ্রেড-৩ এর জন্য ৩৮ হাজার এবং গ্রেড-৪ এর জন্য ৩২ হাজার টাকা মাসিক মজুরির সুপারিশ করা হয়েছে। পাশাপাশি, কারখানায় নতুন যোগ দেওয়া শিক্ষানবিস শ্রমিকদের জন্য ৩০ হাজার টাকা মজুরির প্রস্তাব রাখা হয়েছে। সভা শুরুর প্রাক্কালে বিভিন্ন শ্রমিক সংগঠনের সমন্বয়ে গঠিত পাঁচটি জোট বোর্ডের চেয়ারম্যানের কাছে এ সংক্রান্ত একটি স্মারকলিপিও জমা দেয়। ৫৫টি নিবন্ধিত সংগঠনের পক্ষ থেকে এই দাবির যৌক্তিকতা তুলে ধরা হয়।
সভায় মালিকপক্ষের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রস্তাবনা দেওয়া হয়নি। তারা প্রস্তুতির জন্য সাত কার্যদিবস সময় প্রার্থনা করলেও বোর্ড চার কার্যদিবসের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে। নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আজাদ সুবহানী জানিয়েছেন, বোর্ডের নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদকে মজুরি সংক্রান্ত বিষয়গুলো পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে। প্রয়োজনভেদে তিনি বিশেষজ্ঞ পরামর্শ নেবেন এবং আগামী সভায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রয়োজনে তিনি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করতে পারবেন এবং পরবর্তী সভায় এক বা একাধিক বিশেষজ্ঞকে যুক্ত করতে পারবেন।
বাস্তব পরিস্থিতি যাচাইয়ে চলতি সপ্তাহে কারখানা পরিদর্শনের পরিকল্পনাও রয়েছে বোর্ডের। উল্লেখ্য, সরকার গত ১ নভেম্বর এই ছয় সদস্যের মজুরি বোর্ড গঠন করে এবং ৪ নভেম্বরের প্রথম সভায় মজুরি কাঠামো ডিসেম্বর থেকে কার্যকরের বিষয়টি আলোচনায় আসে। সুপারিশ চূড়ান্ত হলে আগামী জানুয়ারি থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে দেশের পোশাক খাতে সর্বনিম্ন মজুরি ১২ হাজার ৫০০ টাকা, যা ২০২৩ সালের নভেম্বরে ৮ হাজার থেকে বাড়ানো হয়েছিল। দেশের প্রায় ৪০ লাখ শ্রমিকের জীবনমান ও এই খাতের বর্তমান পরিস্থিতি বিবেচনায় রেখেই নতুন মজুরি নির্ধারণের প্রক্রিয়া চলছে। তাদের সঙ্গে ৪০ লাখ পরিবারও জড়িত।